আমাজনের গাছ তালিকাভুক্তিতে লাগবে ‘৩০০ বছর’

প্রকাশঃ জুলাই ১৫, ২০১৬ সময়ঃ ৭:৪৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪৬ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

amazonrainforrest

আমাজনের বৃষ্টিবনে গাছের প্রজাতির সংখ্যা এবং বৈচিত্র অনেক বেশি হওয়ায় এদের তালিকা তৈরি করতে তিনশ বছর লেগে যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বিবিসি বলছে, সম্প্রতি শেষ হওয়া বড় ধরনের এক গবেষণার পর তারা এ কথা জানিয়েছেন।

জার্নাল সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে ৩০০ বছর ধরে সংরক্ষণ করে আসা জাদুঘরের পাঁচ লাখের বেশি নিদর্শন নিরীক্ষা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত প্রায় ১২ হাজার গাছের প্রজাতি খুঁজে পাওয়া গেছে।

এই সংখ্যার ওপর ভিত্তি করে তাঁরা অনুমান করেছিলেন যে আরও প্রায় চার হাজার দুর্লভ প্রজাতির গাছ খুঁজে পাওয়া যাবে এবং সেগুলোর বিবরণ দেওয়া সম্ভব হবে। বিজ্ঞানীরা বলছেন, যাঁরা বৈচিত্র্যপূর্ণ এই বনাঞ্চলকে সংরক্ষণের চেষ্টা করছেন, তাঁদের এই প্রজাতির তালিকা বেশ সাহায্য করবে।

এই প্রকল্পের সঙ্গে যুক্ত একজন গবেষক হলেন হান্স টার স্টিজি। তিনি নেদারল্যান্ডসের শহর লেইডেনের ন্যাচারালিস বায়োডাইভারসিটি সেন্টারে কাজ করেন। এ ব্যাপারে তিনি বলেন, ‘এই তালিকা আমাজনে আসলে কী কী গড়ে উঠছে, সেই সম্পর্কে একটি স্পষ্ট ধারণা দেবে বিজ্ঞানীদের এবং এটি সংরক্ষণের প্রচেষ্টাকেও সহায়তা করবে।’

বিশ্বব্যাপী জাদুঘরের তথ্য সংগ্রহের ব্যবস্থার ডিজিটালাইজেশনের ফলেই এ গবেষণা করা সম্ভব হয়েছে।

 

প্রতিক্ষণ/এডি/আরএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G